» কানাইঘাটে প্রশাসনের বাজার মনিটরিং, জরিমানা আদায়

প্রকাশিত: ২৩. অক্টোবর. ২০২৪ | বুধবার

কানাইঘাট প্রতিনিধি: বাড়তি মূল্যে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বিক্রি ও সবজি বাজার নিয়ন্ত্রণ সহ কানাইঘাট বাজারকে ফুটপাত দখলমুক্ত ও যানজট মুক্ত করতে অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন। বিশেষ করে অসাধু ব্যবসায়ীরা অধিক মূল্যে পণ্য সামগ্রী বিক্রি এবং পাইকারী বাজার থেকে সবজি ক্রয় করে দ্বিগুন মূল্যে ক্রেতাদের কাছে বিক্রি বন্ধে উপজেলা প্রশাসনের উদ্যোগে নতুন করে ভ্রাম্যমান আদালত পরিচালনা, মোবাইল কোর্টের অভিযান জোরদার করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) বিকেল ৪টার দিকে উপজেলার চতুল বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট ওয়াজিদ ওয়াসিফ। এ সময় একটি ফার্মেসী ও একটি মিষ্টির দোকানকে ৩ হাজার ৫’শ টাকা জরিমানা আদায় করেন।

এর আগে, গতকাল বিকেলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট ওয়াজিদ ওয়াসিফ প্রথমে কানাইঘাট বাজারে নিত্য প্রয়োজনীয় জিনসপত্র, সবজি ও মাংসের দোকান মনিটরিং করেন। এ সময় ভোক্তা অধিকার আইনে ৪টি মাংসের দোকান, ২টি প্লোট্রি মোরগের দোকানে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায় করেন। অসাধু ব্যবসায়ীরা নির্ধারিত মূল্যে জিনিসপত্র না করে বাড়তি মূল্যে ক্রেতাদের নিকট বিক্রি করলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুশিয়ারী দেন সহকারি কমিশনার (ভূমি) ওয়াজিদ ওয়াসিফ।

এছাড়া তিনি একই দিনে উপজেলা রোডে অবস্থিত ২টি ফার্মেসীকে পরিবেশ আইনে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতর অবৈধভাবে গাড়ী পাকিং এর দায়ে সড়ক পরিবহন আইনে ৫টি মাইক্রোবাস চালকদের নিকট সহ ১৩টি মামলা দায়েরের মাধ্যমে ৩৩ হাজার টাকা জরিমানা আদায় করেন।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ওয়াজিদ ওয়াসিফ বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখতে উপজেলার সকল হাট-বাজার মনিটরিং করা হবে এবং যানজট ও ফুটপাত দখলমুক্ত রাখতে প্রশাসনিক অভিযান নিয়মিত করা হবে।’

বাজার মনিটরিং এর সময় তার সাথে উপস্থিত ছিলেন উপজেলা ফুড ইন্সপেক্টর আবুল কালাম আজাদ সহ থানা পুলিশ।

অপরদিকে, কানাইঘাট বাজারকে যানজট ও ফুটপাত দখলমুক্ত রাখতে প্রশাসনের অভিযানের পাশাপাশি বাজার ব্যবসায়ী সমিতির উদ্যোগে ৩ দিনের মধ্যে ফুটপাত থেকে দোকানপাট সরিয়ে নেয়াসহ সিএনজি ও ব্যাটারি চালিত মিশুক রিক্সা সহ অন্যান্য যানবাহনের চালকদের প্রতি মাইকিং করে নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় সচেতন মহল বিশেষ করে কানাইঘাট বাজারকে ফুটপাত দখলমুক্ত ও যানজটমুক্ত করতে স্থানীয় প্রশাসন ও বাজার ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করায় সাধুবাদ জানিয়েছেন। সেই সাথে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম যাতে করে ব্যবসায়ীরা বাড়তি মূল্যে বিক্রি করতে না পারেন এজন্য মোবাইল কোর্টের অভিযান নিয়মিত রাখার দাবী জানিয়েছেন।

image_print
           

সর্বশেষ

আর্কাইভ

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031