আন্দোলনকারীদের উপর হামলায় শাবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল

চেম্বার ডেস্ক: কোটা সংস্কারের আন্দোলনে দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মশাল মিছিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর থেকে এ প্রতিবাদ কর্মসূচি শুরু হয়। মিছিলটি শুরু হয়ে শাবিপ্রবির মূল ফটকে গিয়ে এক ছাত্র সমাবেশে মিলিত হয়।

এসময় দেখা যায়, ফটকের সামনে প্রায় ২০মিনিটের মতো অবস্থান নিয়ে শিক্ষার্থীরা সারাদেশে কোটা আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে প্রতিক্রিয়া ব্যক্ত করে।

ছাত্র সমাবেশে গণিত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নুর মোহাম্মদ বায়েজিদ বলেন, ২০১৮ সালের পরিপত্রে সরকারি চাকরিতে কোটা বৈষম্য বাতিল করা হয়। অথচ সরকার একটা বিশেষ গোষ্ঠীকে সুবিধা দিতে গিয়ে আবারও সেই কোটা বৈষম্য চালু করে। এটা একটা স্বাধীন দেশের মেধাবী চাকরি প্রত্যাশীদের জন্য হাস্যকর। আমাদের এই কোটা আন্দোলন নির্বাহী বিভাগের নিকট। মেধাবী ও সাধারণ শিক্ষার্থীদের চাকরিতে সুযোগ পাওয়ার আন্দোলন।

প্রতিক্রিয়া জানিয়ে তিনি আরও বলেন, পরিতাপের বিষয়, এই আন্দোলন গতকাল দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের পুলিশের হামলা করে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। যদি প্রশাসন আমাদের উপর এরকম দুঃসাহসিক কাজ করে, তাহলে এই ছাত্র সমাজ দ্বিগুণ শক্তি নিয়ে প্রতিক্রিয়া জানাবে।

সমাবেশের আগে ও পরে বিক্ষোভ ও মশাল মিছিল চলাকালীন আন্দোলনকারীরা “কুবি,চবি, জাবি, বেরোবিতে হামলা কেন? প্রশাসন জবাব চাই। পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবেনা, আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না ইত্যাদি স্লোগান দিতে থাকে।

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার শিক্ষার্থীরা যখন কোটা প্রথার যৌক্তিক সংস্কারের পক্ষে আন্দোলন শুরু করেন, তখন আন্দোলনরত শিক্ষার্থীদের উপরে পুলিশ অতর্কিত হামলা চালায়। হামলায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে প্রায় ৫০জন শিক্ষার্থী আহত হয়। এরই প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীরা বিক্ষোভ ও মশাল মিছিল পালন করে।