সিলেটের ফয়সল আহমেদ মিশিগান কমিউনিটি লিডারশীপ এওয়ার্ড লাভ

সুলায়মান আল মাহমুদ, মিশিগান থেকে: যুক্তরাষ্ট্রের মিশিগান কমিউনিটি লিডারশিপ এওয়ার্ড অর্জন করেছেন সিলেটের ফয়সল আহমেদ। সম্প্রতি এক অনাড়ম্বর অনুষ্ঠানে তার হাতে পদক তুলে দেন মিশিগান সিটির লেফটেন্যান্ট গভর্ণর গারলিন গিলক্রিস্ট। মিশিগানস্থ বাংলাদেশী কমিউনিটিকে সাস্থ্যসেবা, কর্মসংস্থানসহ বিভিন্ন ক্ষেত্রে সাহায্য-সহযোগিতার জন্য তাকে এই সম্মাননা প্রদান করে ‘মিশিগান-বাংলাদেশী আমেরিকান ডেমোক্রেটিক কোকাস’।
ফয়সল আহমেদ সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের সতুন মর্দন গ্রামের সন্তান।ফয়সাল আহমেদ সিটি অব ওয়ারেন এর বোর্ড অব রিভিউ এর একজন সদস্য ও ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
জানা গেছে, সম্প্রতি ‘মিশিগান-বাংলাদেশী আমেরিকান ডেমক্রেটিক কোকাস’এর উদ্যোগে মধ্যবর্তী যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন উপলক্ষে ডেমোক্রেটিক পার্টি’র পদপ্রার্থীদের জন্য ওয়ারেন সিটির একটি রেস্টুরেন্টে এক সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে ফয়সল আহমেদ ছাড়াও বাংলাদেশী কমিউনিটির রেজাউল চৌধুরী, সালমা সাইফসহ আরও কয়েক জনকে এই সম্মাননা দেওয়া হয়। ফয়সাল আহমেদ কমিউনিটি ওয়েলফেয়ার সার্ভিসের প্রজেক্ট পরিচালক দায়িত্বে ফয়সল বাংলাদেশী কমিউনিটির অগ্রগতি ও উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মানুষের জন্য, দেশের জন্য, দশের জন্য কাজ করার যে সুপ্ত বাসনা শৈশবে তার মধ্যে দানা বেঁধেছিল। সময়ের ব্যবধানে এর বহিঃপ্রকাশ ঘটেছে বাংলাদেশের গন্ডি পেরিয়ে মার্কিন মুল্লুকে। স্বপ্রণোদিত হয়ে নিজেকে জড়িয়ে রাখছেন কমিউনিটির সেবায়। ফয়সল আহমেদের জন্ম সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের সতুন মর্দন গ্রামে। পিতা মঈন উদ্দিন আহমেদ ও মাতা আয়েশা খাতুনের ৮ সন্তানের একজন ফয়সল আহমেদ। তিনি বিবাহিত এবং এক ছেলে সন্তানের জনক। সিলেটে তার লেখাপড়ার হাতেখড়ি। সিলেট সরকারী উচ্চ বিদ্যালয় হতে মাধ্যমিক, এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর দেশের শিক্ষাজীবন শেষ করে পাড়ি জমান আমেরিকায়। পর্যায়ক্রমে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির সাহায্য, সহযোগিতা, উন্নয়ন ও অগ্রগতির মূর্তপ্রতীকে পরিনত হন ফয়সল আহমেদ।